নাটোরে ঢাকা ও না’গঞ্জ ফেরত সাড়ে ৬’শ মানুষ: করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা

মাহবুব হোসেন:

করোনা ভাইরাসে আক্রান্ত রাজধানী ঢাকার পরেই রয়েছে নারায়নগঞ্জ জেলা। আর এই দুই জায়গার অন্তত সাড়ে ৬’শ মানুষ নাটোর প্রশাসনের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। নায়ারনগঞ্জ জেলায় করোনার রোগির সংখ্যা বাড়ার কারনে দলে দলে মানুষ এখন ফিরত শুরু করেছে নাটোর জেলায়। বিভিন্ন কৌশলে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে যে যার মতো করে নিজ বাড়িতে অবস্থান নিচ্ছে। এতে করে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

নাটোর পুলিশ সুপারের কার‌্যালয় সূত্র জানায়,চলতি এপ্রিল মাসে ঢাকা এবং নারায়নগঞ্জ থেকে ৬৬৪জন মানুষ নাটোর জেলায় প্রবেশ করেছে। এছাড়া গাজীপুর, চট্টগ্রাম, ফরিদপুর, গাইবান্ধা সহ অন্যান্যে জেলা থেকে ১২৭জন প্রবেশ করেছে। মাত্র ১১দিনে প্রায় ৮’শ মানুষ এই জেলায় প্রবেশ করেছে।

সূত্র জানায়, ঢাকা এবং নারায়ানগঞ্জ থেকে প্রতিদিনই নাটোর জেলার বিভিন্ন উপজেলায় সাধারণ মানুষ প্রবেশ করছে। এগারো দিনে নারায়নগঞ্জ থেকে নাটোর সদর উপজেলায়  প্রবেশ করেছে ৬৮জন আর ঢাকা থেকে এসেছে ৮৪জন, সিংড়া উপজেলায় নারায়নগঞ্জ থেকে এসেছে ৮১জন আর ঢাকা থেকে ফিরেছে ৮৮জন, বাগাতিপাড়া উপজেলায় নারায়নগঞ্জ থেকে এসেছে ৩৫জন আর ঢাকা থেকে এসেছে ৪০জন, গুরুদাসপুরে নারায়নগঞ্জ ফেরত ২৬জন আর ঢাকা থেকে ৪৯জন, লালপুর উপজেলায় নারায়নগঞ্জ ফেরত ১৯জন আর ঢাকা থেকে ৯জন, বড়াইগ্রাম উপজেলায় নারায়নগঞ্জ ফেরত ২৬জন আর ঢাকা ফেরত ৯৪জন এবং নলডাঙ্গা উপজেলায় নারায়নগঞ্জ ফেরত ৪৫জন এবং ঢাকা ফেরত কোন ব্যক্তি নাই।

আরো পড়ুন: নাটোরে ডিসির কাছে সৌদি প্রবাসীর ই-মেইল বার্তা: খাদ্য সামগ্রী পেল পরিবার

এদিকে,শুক্রবার থেকে নাটোর জেলায় বাহিরের সকল যানবাহন প্রবেশে নিষেধাক্কা দিয়েছে নাটোর জেলা পুলিশ।এজন্য নাটোরের প্রবেশদ্বারগুলোতে পুলিশের পক্ষ থেকে বসানো হয়েছে চেক পোস্ট। কিন্তু এই চেক পোস্ট ফাঁকি দিয়ে অ্যাম্বুলেন্স, ট্রাক সহ বিভিন্ন যানবাহনে করে নারায়নগঞ্জ থেকে মানুষ নাটোর জেলায় প্রবেশ করছে।

শনিবারও ঢাকা ও নারায়ণগঞ্জ ফেরত ১৫ জন ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইনে থাকতে নির্দেশ দেওয়া হয়। এছাড়া বাগাতিপাড়া, নলডাঙ্গা সহ বিভিন্ন উপজেলায় নারায়ানগঞ্জ এবং ঢাকা ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা বলেন,নারায়নগঞ্জ এবং ঢাকাতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে দলে দলে মানুষ ওই সব জেলা ছেড়ে নাটোর জেলায় প্রবেশ করছে।আমরা জেলার সব প্রবেশ দ্বারগুলোতে চকে পোস্ট বসিয়ে দিয়েছি। কিন্তু তারপর বিভিন্ন ফিডার সড়ক দিয়ে মানুষ জেলায় প্রবেশ করছে। তারপরও আমারা প্রশাসনের পক্ষ থেকে যতটুকু যানতে পারছি, তাদেরকে হোম কোয়ারেন্টাইন থাকতে নির্দেশ দিচ্ছি।

জেলা সিভিল সার্জন সূত্র জানায়, শনিবারও নাটোরে নতুন করে ৭জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। ওই সব নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠনো হয়েছে। এই সাত জনের মধ্যে ২ জন জেলার গুরুদাসপুর উপজেলার এবং অপর ৫ জন নাটোর সদর হাসপাতাল থেকে নেয়া হয়।

আরো পড়ুন: নাটোরে ৩৩হাজার পরিবারকে জেলা প্রশাসনের সহায়তা প্রদান

নতুন ৭ জনের নমুনা সংগ্রহের সত্যতা নিশ্চিত করে নাটোরের সিভিল সার্জন ডাঃ মিজানুর রহমান জানান, গত পাঁচ দিনে জেলায় ইতিমধ্যে মোট ২৬ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহী পাঠানো হয়। এর মধ্যে ২১ জনের দেহে করোনার উপস্থিতি না পাওয়া গেলেও ৫ জনের পরীক্ষা-নিরীক্ষা শেষ না হওয়ার কারনে ফলাফল এখনও পাওয়া যায়নি

সিভিল সার্জন ডাঃ মিজানুর রহমান বলেন,করোনা আক্রান্তের সংখ্যা ঢাকার পরই নারায়নগঞ্জ জেলার স্থান। কিন্তু নারায়নগঞ্জ জেলা থেকে প্রচুর পরিমানে মানুষ নাটোরে প্রবেশ করেছে। যার কারনে নাটোরেও করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। আমরা পুলিশ এবং জেলা প্রশাসনকে নারায়নগঞ্জ ফেরতদের বাড়ি লকডাউন করার জন্য বলেছি।

জেলা প্রশাসক মো: শাহরিয়াজ বলেন,ইতোমধ্যে কোন উপজেলায় কতজন নারায়ণগঞ্জ এবং ঢাকা ফেরত রয়েছে সে তালিকা ইউএনওদের দেওয়া হয়েছে।এবং সে সব প্রত্যেকটি বাড়িতে লাল নিশান টাঙ্গিয়ে তাদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে বলা হয়েছে।

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -

সর্বাধিক পঠিত

লালপুরে কৃষক-কৃষানীর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, লালপুর নাটোরের লালপুরে ২০১৯-২০ অর্থবছরে কন্দল জাতীয় ফসল উৎপাদনে আধুনিক কলাকৌশল বৃদ্ধিতে উন্নয়ন প্রকল্পের আওতায় দিনব্যাপী কৃষক-কৃষানী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে লালপুর...

নৌকা তৈরিতে ব্যস্ত কাঠমিস্ত্রিরা

নিজস্ব প্রতিবেদক, আসছে বর্ষাকাল,বিল এলাকা নামে পরিচিত নাটোরের বিভিন্ন গ্রাম অঞ্চলের জেলে পাড়ায় চলছে বর্ষাকালের নানান আয়োজন । বিশেষ করে নাটোরের জেলে সম্প্রদায়ের লোকেরা এখন...

নাটোরে করোনা উপসর্গ নিয়ে গৃহবধূর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, নাটোরে করোনা উপসর্গ নিয়ে রুমা (২২) নামে এক গৃহবধুর মৃত্যু হয়েছে। নাটোর আধুনিক সদর হাসপাতালের আইসলেশান ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোররাতে তার মৃত্যু...

লালপুরে ওয়ালিয়া ইউপি’র উন্মুক্ত বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, লালপুর নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া ইউনিয়ন পরিষদের ২০২০-২০২১ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার দুপুরে দেশ ব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে সামাজিক...