ডাটা বেইজের আওতায় আসছে দেশের সামাজিক নিরাপত্তা কর্মসূচী

মাহবুব হোসেনঃ
অনিয়ম, দূর্নীতি আর বিতর্ক রুখতে ডাটা বেইজের আওতায় আসছে দেশের সামাজিক নিরাপত্তা কর্মসূচী। ভিজিডি, ভিজিএফ, ওএমএস সহ সরকারের গৃহিত নানা কর্মসূচীতে দূর্নীতি রুখতে উপকার ভোগিদের দেওয়া হবে কিউআরকোড যুক্ত কার্ড।

পাইলট প্রকল্পের অংশ হিসেবে দেশের দ্বিতীয় উপজেলা সিংড়া পৌরসভায় এই ডাটাবেইজ এবং ডিজিটাল কার্ডের উদ্বোধন করেছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

 

শনিবার বিকেলে পৌর শহরের দমদমা পাইলট স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে এই কিউআর কার্ড উদ্বোধনের মধ্যে দিয়ে সারা দেশে চাল নিয়ে নানা ধরনের অনিয়ম, চুরি রোধ করা সম্ভব হবে।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ, উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু, পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

উদ্বোধন শেষে প্রতিমন্ত্রী পলক বলেন, সারাদেশে ওএমএসের চাল বিতরণ নিয়ে যে দুর্নীতি এবং বিতর্ক চলছে তারই অবসান ঘটাতে এই কার্ডের ব্যবহার সিংড়া পৌরসভায় প্রথম শুরু করা হল। এর আগে টাঙ্গাইল জেলায় পাইলট প্রকল্প হিসেবে এই কার্ডের ব্যবহার চলছে।

প্রতিমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় আইসিটি ডিভিশন সামাজিক নিরাপত্তার সকল কর্মসূচি ডাটাবেইজ করছে। এই প্রকল্পের সফটওয়ার রেডি। সারা দেশ থেকে আসা তালিকা যাচাই বাছাই শেষে আনুষ্ঠানিক ভাবে কাজ শুরু হবে।

কিউআর কার্ডটিতে একজন ব্যক্তির চাল, অন্যজন নিতে পারবেনা। তাছাড়া একজন কার্ডধারীর সকল তথ্য ডাটাবেইজ থাকবে। সে কি কি কর্মসূচীর সুবিধা ভোগ করছে। এতে করে প্রকৃত কার্ডধারী সরকারের সকল সুযোগ সুবিধা ভোগ করতে পারবে।

সিংড়া উপজেলার নির্বাহী অফিসার নাসরিন বানু বলেন, একটি আপ্যাসের মাধ্যমে প্রাথমিক ভাবে আমরা এর সকল তদারকি করতে পারবো। ডিলার কত টন চাল উত্তোলন করলো, আর কত টন বিক্রি করলো, এমন সব কিছু আপ্যাসে দেখা যাবে। আমরা প্রাথমিক ভাবে পাইলোটিং হিসেবে পৌরসভার ১৬০টি ব্যক্তিকে ওএমএস এই কিউআর কার্ড তুলে দেওয়া হয়েছে। বাঁকিগুলোও ডাটাবেইজের আওয়াত নিয়ে আসবো।

সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস বলেন, মাননীয় প্রতিমন্ত্রীর সহযোগিতায় আমরা পৌর এলাকায় ওপেন মার্কেট সেল (ওএমএস) এর কার্ড ডিজিটাইজেশন করতে পেরেছি। তাছাড়া ওএমএসের মতো বয়স্ক, বিধবা এবং প্রতিবন্ধী ভাতাকে আমরা ডিজিটাইজেশন করেছি। ঘরে বসে ভাতাভোগিরা টাকা পেয়ে যাবে।

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -

সর্বাধিক পঠিত

লালপুরে কৃষক-কৃষানীর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, লালপুর নাটোরের লালপুরে ২০১৯-২০ অর্থবছরে কন্দল জাতীয় ফসল উৎপাদনে আধুনিক কলাকৌশল বৃদ্ধিতে উন্নয়ন প্রকল্পের আওতায় দিনব্যাপী কৃষক-কৃষানী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে লালপুর...

নৌকা তৈরিতে ব্যস্ত কাঠমিস্ত্রিরা

নিজস্ব প্রতিবেদক, আসছে বর্ষাকাল,বিল এলাকা নামে পরিচিত নাটোরের বিভিন্ন গ্রাম অঞ্চলের জেলে পাড়ায় চলছে বর্ষাকালের নানান আয়োজন । বিশেষ করে নাটোরের জেলে সম্প্রদায়ের লোকেরা এখন...

নাটোরে করোনা উপসর্গ নিয়ে গৃহবধূর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, নাটোরে করোনা উপসর্গ নিয়ে রুমা (২২) নামে এক গৃহবধুর মৃত্যু হয়েছে। নাটোর আধুনিক সদর হাসপাতালের আইসলেশান ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোররাতে তার মৃত্যু...

লালপুরে ওয়ালিয়া ইউপি’র উন্মুক্ত বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, লালপুর নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া ইউনিয়ন পরিষদের ২০২০-২০২১ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার দুপুরে দেশ ব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে সামাজিক...