বিভাগ সমূহ :

করোনার ঝুঁকি নির্ণয়ের জন্য ভাইবার বটে লাইভ করোনা টেস্ট চালু

নাগরিকদের করোনার ঝুঁকি নির্ণয়ের জন্য জনপ্রিয় ভাইবার বটে লাইভ করোনা টেস্ট চালু করা হয়েছে।

 ডিজিটাল প্ল্যাটফর্মে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে https://vb.me/ict_bot_bangladesh2020_pr শীর্ষক ঠিকানার এ বটটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ এবং এমসিসি’র সহায়তায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে পরীক্ষামূলকভাবে চালু হওয়া এই সফটওয়্যারভিত্তিক ভাইবার বট এর সাহায্যে যে কেউ তাঁর করোনা ঝুঁকির মাত্রা ও করণীয় সম্পর্কে জানতে পারবেন।

এ বট থেকে প্রাপ্ত ফলাফলকে অভিজ্ঞ ডাক্তার কর্তৃক স্বাস্থ্য পরামর্শ হিসেবে বিবেচনা করা যাবে না। যে কোন জরুরী পরিস্থিতিতে অবশ্যই ডাক্তারদের পরামর্শ গ্রহণ করতে হবে।

https://vb.me/ict_bot_bangladesh2020_pr ঠিকানায় বটটি ব্যবহার করতে গেলে ব্যবহারকারির অবশ্যই ভাইবার অ্যাপ ও ভাইবারে অ্যাকাউন্ট থাকতে হবে।

প্রতিমন্ত্রী তার ফেসবুকে লেখেন, “মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শিখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্য হচ্ছে প্রযুক্তির অন্তর্ভুক্তিমূলক প্রযুক্তি ব্যবহার। যাতে সকলেই যাতে প্রযুক্তি ব্যবহারে সমান সুযোগ পায়। এজন্য সরকার মাহামারির মতো দুর্যোগ মোকাবেলায় প্রযুক্তিসহ নানা উদ্ভাবনীর সর্বোত্তম ব্যবহারের উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিতায় নাগরিকদের করোনার ঝুঁকি টেস্টের জন্য ভাইবার বট চালু করা হয়েছে। নাগরিকরা স্বয়ংক্রিয় ভাইবার বটের মাধ্যমেও এখন থেকে কোভিড-১৯ বা নভেল করোনাভাইরাস আক্রান্ত হবার ঝুঁকি নির্ণয় করা যাবে।

আমরা এ পর্যন্ত প্রযুক্তির ব্যবহার করে করোনার বিষয়ে প্রায় ৪০ লক্ষ মানুষের ডাটা সংগ্রহ করেছি। যার বিশ্লেষণ করে স্বাস্থ্য অধিদপ্তরসহ সংশ্লিষ্ট কতৃর্পক্ষ করনীয় নির্ধারণ করছে।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব এন এম জিয়াউল আলম, ভাইবারের সিনিয়র ডিরেক্টর অনুভব নাইয়ার, এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ, এমসিসি লি: এর প্রধান নির্বাহী আশরাফ আবির বক্তব্য রাখেন।

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -

সর্বাধিক পঠিত

লালপুরে কৃষক-কৃষানীর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, লালপুর নাটোরের লালপুরে ২০১৯-২০ অর্থবছরে কন্দল জাতীয় ফসল উৎপাদনে আধুনিক কলাকৌশল বৃদ্ধিতে উন্নয়ন প্রকল্পের আওতায় দিনব্যাপী কৃষক-কৃষানী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে লালপুর...

নৌকা তৈরিতে ব্যস্ত কাঠমিস্ত্রিরা

নিজস্ব প্রতিবেদক, আসছে বর্ষাকাল,বিল এলাকা নামে পরিচিত নাটোরের বিভিন্ন গ্রাম অঞ্চলের জেলে পাড়ায় চলছে বর্ষাকালের নানান আয়োজন । বিশেষ করে নাটোরের জেলে সম্প্রদায়ের লোকেরা এখন...

নাটোরে করোনা উপসর্গ নিয়ে গৃহবধূর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, নাটোরে করোনা উপসর্গ নিয়ে রুমা (২২) নামে এক গৃহবধুর মৃত্যু হয়েছে। নাটোর আধুনিক সদর হাসপাতালের আইসলেশান ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোররাতে তার মৃত্যু...

লালপুরে ওয়ালিয়া ইউপি’র উন্মুক্ত বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, লালপুর নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া ইউনিয়ন পরিষদের ২০২০-২০২১ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার দুপুরে দেশ ব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে সামাজিক...