এমপিকে খুশি করতে অসহায় শ্রমিকদের বেতন-ভাতা কর্তন : অসন্তোষ

মাহবুব হোসেন: 
নাটোরের লালপুর উপজেলার নর্থ বেঙ্গল সুগার মিলের নিয়োগ বাণিজ্যের বৈধতা পেতে স্থানীয় সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুলকে খুশি করার জন্য অসহায় শ্রমিকদের বেতন-ভাতা কর্তন করার অভিযোগ উঠেছে মিলটির ব্যবস্থাপনা পরিচালক আব্দুল কাদেরের বিরুদ্ধে।

এ নিয়ে সুগার মিল শ্রমিকদের মধ্যে তীব্র ক্ষোভ আর অসেন্তাষ বিরাজ করছে। করোনার কারনে যেখানে সব আয় রোজগার বন্ধ সেখানে শ্রমিকদের বেতন-ভাতার টাকা কর্তন করে এমপিকে খুশি করা নিয়ে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। অভিযোগ রয়েছে, শ্রমিক নেতাদের চাপ প্রয়োগ করে মিলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল কাদের এই সিদ্ধান্ত নিতে বাধ্য করেছেন।

অথচ মিলটি আর্থিক সংকটের কারনে কৃষকদের ৪১ কোটি টাকা এবং শ্রমিকদের তিনমাসের বকেয়া বেতন ভাতা পরিশোধ করতে পারেনি। যার কারনে প্রান্তিক কৃষকরাও চরম বিপাকে পড়েছেন। এই দুসময়ে অসহায় শ্রমিকদের বেতন-ভাতা কর্তন করা চরম মানবাধিকার লঙ্ঘণ বলে মত দিয়েছেন বিশিষ্ঠজনরা।

সূত্র জানায়, উত্তরাঞ্চলের সব চেয়ে ভারী শিল্প প্রতিষ্ঠান নর্থ বেঙ্গল সুগার মিলে অন্তত সাড়ে ৯’শ শ্রমিক চিনি উৎপাদনের সাথে জড়িত। আর এসব শ্রমিকরা দিন ২৬০ টাকা থেকে ৫৩৬টাকা হাজিরা ভিত্তিতে কাজ করেন। কিন্তু মিলটি আর্থিক সংকটে থাকায় গত তিন মাস ধরে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করতে পারেনি কর্তৃপক্ষ। যার কারনে পরিবার-পরিজনদের নিয়ে কষ্টে জীবন-যাপন করতে হচ্ছে মিলটির শ্রমিকদের।

অথচ নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক শ্রমিক নেতাদের চাপ প্রয়োগ করে অর্ধেক দিনের বেতন কর্তণ করতে বাধ্য করেন বলে অভিযোগ উঠেছে। প্রথমে শ্রমিক নেতারা রাজি না হলেও পরে তার চাপে শ্রমিক নেতারা বেতন-ভাতা কর্তণ করতে হন। এজন্য মিলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল কাদের মূখ্য ভূমিকা পালন করেন। পরে কর্মকর্তাদের একদিনের এবং শ্রমিকদের অর্ধেক দিনের বেতন কর্তন করে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৩লাখ এবং এমপির ত্রাণ তহবিলে ১লাখ ৯৬হাজার টাকা প্রদান করেন তারা।

সূত্র জানায়, সম্প্রতি নর্থ বেঙ্গল সুগার মিলে শতাধিক শ্রমিকদের নিয়োগ দেওয়া হয়। অর্থের বিনিময়ে যার বেশির ভাগ নিয়োগ দেন মিলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল কাদের। এই নিয়োগ দিতে গিয়ে তিনি ২ থেকে ৫লাখ টাকা পযন্ত বাণিজ্য করেন। এছাড়া এই নিয়োগ বাণিজ্যের সাথে জিএম (প্রশাসন) আনোয়ার হোসেন, জিএম অর্থ সাইফুল ইসলাম, জিএম কৃষি মাজহারুল ইসলাম, জিএম ফ্যাক্টরি সরফরাজ জড়িত থাকার অভিযোগ রয়েছে।

আর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক সেই নিয়োগ বাণিজ্যের বৈধতা পেতেই শ্রমিকদের বেতন-ভাতা কর্তণ করে এমপির ত্রাণ তহবিলে জমা দিতে শ্রমিক নেতাদের বাধ্য করেছেন।

অথচ জেলার আরেকটি সুগার মিল, নাটোর সুগার মিলে এই ধরনের কোন সিদ্ধান্ত গৃহিত হয়নি। এমনকি সুগার কর্পোরেশনের এমন সিদ্ধান্ত নাটোর সুগার মিল কর্তৃপক্ষ পায়নি বলে জানান নাটোর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক জিয়াউল ফারুক। তিনি বলেন, ত্রাণ তহবিলে টাকা দেওয়ার সিদ্ধান্ত আসবে হেড অফিস থেকে। আর নর্থ বেঙ্গলের বিষয়টি আমার জানা নেই।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক শ্রমিক এই প্রতিবেদককে জানান, অর্থিক সংকটের কারনে মিল শ্রমিকদের ঠিকমত বেতন-ভাতা পরিশোধ করতে পারেনা। গত তিনমাসের বেতন ভাতা মিল পরিশোধ করতে না পারার কারণে আমরা মানবেতর-জীবন যাপন করছি। কিন্তু তারপরও আমাদের সামান্যে বেতনের টাকা কর্তন করা হয়েছে। মিলের শ্রমিক ইউনিয়নের নেতারা যে সিদ্ধান্ত নেয়, তার বাহিরে কোন কথা বলার সুযোগ নেই। যার কারনে কেউ মুখ খোলার সাহস পায় না।

এবিষয়ে নর্থ বেঙ্গল সুগার মিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন পিন্টু বলেন, এমডি স্যারের অনুরোধেই আমার সবাই বসে এই সিদ্ধান্ত নিয়েছি। আমার নামে টাকা উঠেছে। আমি শুধু এমপির ত্রাণ তহবিলে দিয়েছে। এমপি শহিদুল ইসলাম বকুল নিতে চাইনি, আমরা জোর করে দিয়েছি। আমার বিপক্ষের লোকজন এটা নিয়ে বিরোধিতা করে এখন বিভ্রান্তি ছড়াছে।

নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল কাদের বলেন, শ্রমিক নেতাদের সাথে আলোচনা করে শ্রমিকদের অর্ধেক দিনের বেতন এবং কর্মকর্তা-কর্মচারীদের একদিনের বেতন কর্তন করে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে এবং স্থানীয় সংসদ সদস্যের ত্রাণ তহবিলে জমা দেওয়া হয়েছে। তবে এমপি মহোদয় আমাদের কাছ থেকে কোন টাকা আবদার করেননি, আমরা নিজ ইচ্ছায় দিয়েছি।

আপনি নিয়োগ বাণিজ্যে বৈধতা পেতে এমপিকে খুশি করার জন্য এই কাজ করেছেন এমন প্রশ্নের উত্তরে ব্যবস্থাপনা পরিচালক বলেন, এটা শ্রমিকরা দিয়েছে, তাছাড়া সবার সিদ্ধান্ত অনুযায়ী এই টাকা দেওয়া হয়েছে, এটা নিয়ে রেজলেশনও হয়েছে। এটা একটা মানিবক দিক বিবেচনা করে নিউজ না করার অনুরোধ করছি।

এবিষয়ে নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল বলেন, শ্রমিকদের টাকা না কার টাকা এটা আমার জানা নেই। তাছাড়া আমি তাদের কাছ থেকে কোন টাকা চায়নি। সিবিএ নেতারা এসে আমার ত্রাণ তহবিলে জোর করে টাকা দিয়ে গেছে। আর এই টাকা তাদেরকে আমি ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য নির্দেশ দিয়েছি।

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -

সর্বাধিক পঠিত

লালপুরে কৃষক-কৃষানীর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, লালপুর নাটোরের লালপুরে ২০১৯-২০ অর্থবছরে কন্দল জাতীয় ফসল উৎপাদনে আধুনিক কলাকৌশল বৃদ্ধিতে উন্নয়ন প্রকল্পের আওতায় দিনব্যাপী কৃষক-কৃষানী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে লালপুর...

নৌকা তৈরিতে ব্যস্ত কাঠমিস্ত্রিরা

নিজস্ব প্রতিবেদক, আসছে বর্ষাকাল,বিল এলাকা নামে পরিচিত নাটোরের বিভিন্ন গ্রাম অঞ্চলের জেলে পাড়ায় চলছে বর্ষাকালের নানান আয়োজন । বিশেষ করে নাটোরের জেলে সম্প্রদায়ের লোকেরা এখন...

নাটোরে করোনা উপসর্গ নিয়ে গৃহবধূর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, নাটোরে করোনা উপসর্গ নিয়ে রুমা (২২) নামে এক গৃহবধুর মৃত্যু হয়েছে। নাটোর আধুনিক সদর হাসপাতালের আইসলেশান ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোররাতে তার মৃত্যু...

লালপুরে ওয়ালিয়া ইউপি’র উন্মুক্ত বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, লালপুর নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া ইউনিয়ন পরিষদের ২০২০-২০২১ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার দুপুরে দেশ ব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে সামাজিক...