একাই দুই প্রতিষ্ঠানে চাকুরী: সেই মোনায়েমকে গোপনে পুনর্বহাল!

নিজস্ব প্রতিবেদক:

একাই দুটি প্রতিষ্ঠানে চাকুরি করা নৌবাহিনীর সাবেক সদস্য আব্দুল মোনায়েম সরকারকে ওয়ালিয়া উচ্চ বিদ্যালয়ে শরীর চর্চা শিক্ষক হিসেবে পুনর্বহাল করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ।  আর এই পুনর্বহাল প্রক্রিয়াটি করা হয়েছে সম্পূর্ণ গোপনীয় ভাবে। তবে মোনায়েম সরকারের পুনর্বহালের বিষয়টি জেলা এবং স্থানীয় শিক্ষা অফিস পুনর্বহালের জন্য অনুমতি দিলেও গণমাধ্যমের কাছে তা অস্বীকার করেছেন।

তবে শিক্ষাবিদরা বলছে, মোনায়েম সরকারের নিয়োগই বৈধ হয়নি।  একই ব্যক্তি দুটি জায়গা থেকে সরকারী সুবিধা নিতে পারেনা।  তাছাড়া বিষয়টি গণমাধ্যমে প্রকাশ হওয়ার পর নৌবাহিনীর চাকুরি থেকে অব্যাহতি দেওয়া হয় তাকে।  পরবর্তীতে বিদ্যালয় থেকে সাময়িক বরখাস্ত হলেও নৌবাহিনীর চাকুরী চলে যাওয়ার পর পুনরায় তাকে একই বিদ্যালয়ে পুনর্বহাল করা হয়েছে।  কিন্তু নৈতিক স্খলনজনিত কারনে বিদ্যালয় কর্তৃপক্ষ তাকে পুনর্বহাল করতে পারে না।

সূত্র জানায়, নৌবাহিনীর সদর দপ্তরে হতে সদ্য চাকুরিচুত্য আব্দুল মোনায়েম সরকারকে গত ৪ফেব্রুয়ারী মোটা অংকের টাকার বিনিময়ে ওয়ালিয়া উচ্চ বিদ্যালয়ে শরীর চর্চা শিক্ষক শিক্ষক হিসাবে বহাল করে কর্তৃপক্ষ।  এরপর থেকেই নিয়মিত ক্লাশ নিয়ে যাচ্ছে মোনায়েম সরকার।  যে ব্যক্তি তথ্য গোপন করে একাধিক স্থানে চাকুরি এবং নৈতিক স্খলনজনিত অপরাধ করে তাকে কি ভাবে আবার পুনর্বহাল করে তা নিয়ে প্রশ্ন উঠেছে জনমনে।

সূত্র জানায়, ২০১৬সালে শরীর চর্চা শিক্ষকের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয় লালপুর উপজেলার ওয়ালিয়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি।  ওই বছরের ডিসেম্বর মাসে ওয়ালিয়া উচ্চ বিদ্যালয়ে শরীর চর্চা শিক্ষক হিসেবে নিয়োগ পান মোনায়েম সরকার।  তবে সে সময় নৌবাহিতে চাকুরিরত অবস্থায় ছিলেন তিনি।  তবে অভিযোগ রয়েছে, তৎকালীন বিদ্যালয়ের সভাপতি রনজু আহমেদ সহ ৫সদস্যের নিয়োগ কমিটি সাত লাখ টাকার বিনিময়ে তাকে নিয়োগ দেয়।

এরপর থেকে আব্দুল মোনায়েম সরকার বহাল তবিয়তে বাংলাদেশ নৌবাহিনীতে এবং ওয়ালিয়া উচ্চ বিদ্যালয়ে একাই দুটি প্রতিষ্ঠানে চাকুরি করে যাচ্ছিলেন।  নিয়োগ পাওয়ার পর থেকে মোনায়েম সরকার বিদ্যালয়ে হাজির না হলেও এমপিও ভুক্তি হয়ে যান ঠিকই। যাহার এমপিও নম্বর ১১৩৫৪৩৭। বেতন ভাতাও তুলতেন নিয়িমিত। তবে মোনায়েম সরকার তার পরিবর্তে ওয়ালিয়া গ্রামের মঞ্জুর হোসেনের ছেলে সবুজ হোসেন নামের এক যুবককে বিদ্যালয়ে পাঠায়।  আর সবুজ হোসেন তার পরিবর্তে ক্লাশ নেয়।

মোনায়েম সরকারের একাই দুটি চাকুরি নিয়ে ২০১৯ সালে ৩ আগষ্ট ‘লালপুরে একাই দুই প্রতিষ্ঠানে চাকুরি করছেন নৌ বাহিনী সদস্য মোনায়েম সরকার’ এই শিরোনামে সজাগ নিউজে একটি অনুসন্ধানীমূলক সংবাদ প্রকাশ হয়।  সংবাদটি প্রকাশের পর তোলপার শুরু হয় সংশ্লিষ্ট দপ্তরে।  পরে বাংলাদেশ নৌবাহিনী থেকে আব্দুল মোনায়েম সরকারকে চাকুরিচুত্য করা হয় এবং ওয়ালিয়া উচ্চ বিদ্যালয়ের শারীরিক শিক্ষক পদ থেকে তাকে সাময়িক বরখাস্ত করে বিদ্যালয় কর্তৃপক্ষ।

কিন্তু পরবর্তীতে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আরিফুল ইসলাম এবং প্রধান শিক্ষক ওমর আলী গোপনে মোটা অংকের টাকা নিয়ে গত ৫ ফেব্রুয়ারী পুনরায় মোনায়েম সরকারকে ওয়ালিয়া উচ্চ বিদ্যালয়ের শারীরিক শিক্ষক পদে পুনর্বহাল করেছে।  তবে এই প্রক্রিয়াটি করা হয় সম্পূর্ণ গোপনীয় ভাবে।  বর্তমানে নিয়মিত বিদ্যালয়ে আসেন মোনায়েম সরকার।

এবিষয়ে লালপুর উপজেলা মধ্যমিক শিক্ষা অফিসার আশরাফ হোসেন বলেন, মোনায়েমকে চাকুরীতে পুনরায় বহল করার বিষয়টি আমার জানা নেই। বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান গুলিতে নিয়োগ ও বহালের বিষয়ে প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটিই সিদ্ধান্ত নেয়।

আর নাটোর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ বলেন, মোনায়েম সরকারকে পুর্নবহালের বিষয়ে আমাকে কিছু জানানো হয়নি।  সব কিছু বিদ্যালয় কর্তৃপক্ষই করেছে।  বিষয়টি দেখে ব্যাবস্থা নেওয়া হবে।

তবে জেলা এবং উপজেলা শিক্ষা অফিসার সব কিছু জেনেই মোনায়েম সরকারকে পুনর্বহালের সুযোগ করে দেন।  এজন্য অনৈতিক সুবিধাও নেন তারা।  যা স্পষ্ট উঠে এসেছে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছ থেকে।  তারা সব কিছু জানার পরও এখন গণমাধ্যমের কাছে বিষয়টি অস্বীকার করছে।

এবিষয়ে ওয়ালিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওমর আলী বলেন, জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ, উপজেলা শিক্ষা অফিসার এবং উপজেলা চেয়ারম্যানের অনুমতিক্রমে তাকে ক্লাশ নেওয়ার সুযোগ করে দিয়েছি।  তার এখনও বেতন হয়নি, শুধুমাত্র সে স্কুলে আসছে। যার নিয়োগই বৈধ হয়নি তাকে কিভাবে পুনর্বহাল করেন, এমন প্রশ্নের উত্তরে প্রধান শিক্ষক বলেন, আমি প্রথমে তাকে নিতে চাইনি, শিক্ষা অফিসার থেকে ‍শুরু করে সকলে তাকে পুনর্বহালের জন্য অনুরোধ করেছে।

লালপুর উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতি বলেন, মোনায়েম সরকারকে পুনর্বহালের বিষয়টি আমার জানা নেই।  আগামীকাল খোঁজ নিয়ে বিষয়টি দেখবো।

একটি উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন

- Advertisment -

সর্বাধিক পঠিত

লালপুরে কৃষক-কৃষানীর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, লালপুর নাটোরের লালপুরে ২০১৯-২০ অর্থবছরে কন্দল জাতীয় ফসল উৎপাদনে আধুনিক কলাকৌশল বৃদ্ধিতে উন্নয়ন প্রকল্পের আওতায় দিনব্যাপী কৃষক-কৃষানী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে লালপুর...

নৌকা তৈরিতে ব্যস্ত কাঠমিস্ত্রিরা

নিজস্ব প্রতিবেদক, আসছে বর্ষাকাল,বিল এলাকা নামে পরিচিত নাটোরের বিভিন্ন গ্রাম অঞ্চলের জেলে পাড়ায় চলছে বর্ষাকালের নানান আয়োজন । বিশেষ করে নাটোরের জেলে সম্প্রদায়ের লোকেরা এখন...

নাটোরে করোনা উপসর্গ নিয়ে গৃহবধূর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, নাটোরে করোনা উপসর্গ নিয়ে রুমা (২২) নামে এক গৃহবধুর মৃত্যু হয়েছে। নাটোর আধুনিক সদর হাসপাতালের আইসলেশান ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় শনিবার ভোররাতে তার মৃত্যু...

লালপুরে ওয়ালিয়া ইউপি’র উন্মুক্ত বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, লালপুর নাটোরের লালপুর উপজেলার ওয়ালিয়া ইউনিয়ন পরিষদের ২০২০-২০২১ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। শনিবার দুপুরে দেশ ব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধে সামাজিক...